1. admin@kalerkolorob24.com : kalerkolorob24.com :
শনিবার, ০৬ মার্চ ২০২১, ০৪:১৫ অপরাহ্ন

বিজয়নগরে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় ও রক্তদানে উৎসাহিত ক্যাম্পেইন

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: মঙ্গলবার, ১৬ ফেব্রুয়ারী, ২০২১
  • ২৯৩ বার পড়া হয়েছে

ব্রাহ্মনবাড়িয়া- বিজয়নগরে স্বেচ্ছায় রক্তদানে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে, আজ বুধন্তী ইউনিয়নের সাতবর্গ প্রা: বিদ্যালয় সংলগ্ন- সরস্বতী পূজা উপলক্ষে, সাদামন স্বেচ্ছায় রক্তদান সংগঠনের উদ্যেগে বিনামূল্যে ব্লাড গ্রুপ নির্ণয় ও রক্তদানে উৎসাহিত করণ জন্য দুই-দিনের ক্যাম্পিংন শুরু করেছে।

সাদামন স্বেচ্ছায় রক্তদাতাদের রক্তের গ্রুপ নির্ণয় ও রক্তদানে উদ্ধুদ্ধ করতে আজ মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) বিকেলে এ ক্যাম্পেইনের আয়োজন করেন, সাদামন স্বেচ্ছায় রক্তদান সংগঠন।

রোগীর রক্তের প্রয়োজন হলেই শঙ্কা জেঁকে বসত স্বজনদের মনে, কোথায় মিলবে রক্ত। উপায়ান্তর না দেখে অনেকেই ধরনা দিতেন পেশাদার রক্তাদাতাদের কাছে। টাকা দিয়ে কেনা রক্ত রোগীর শরীরে দিয়ে সাময়িক প্রয়োজন মিটলেও ভর করত আরেক দুশ্চিন্তা। রোগ সারাতে আরেক রোগে আক্রান্ত হচ্ছে না তো? আশার কথা, রক্ত নিয়ে দুশ্চিন্তার সময় এখন অতীত। সাদামন স্বেচ্ছায় রক্তদান সংঠনের- রক্তদাতা একদল যুবক সারাক্ষণ অপেক্ষায় থাকেন একটি আহ্বানের, ‘একজন মুমূর্ষু রোগীকে বাঁচাতে রক্তের প্রয়োজন।’ খবর পেলেই ছুট। রোগীর ঠিকানা নিয়ে পৌঁছে যান হাসপাতালে। রক্ত দিয়ে ফেরেন হাসিমুখে।

বিজয়নগর উপজেলার একদল তরুণের এটি এখন রুটিন কাজ। স্বেচ্ছায় রক্তদাতারা মানুষের পাশে থাকতে গড়ে তুলেছেন স্বেচ্ছাসেবী সংগঠন। রক্তদানের আহ্বানে সাড়া দিয়ে তাঁরা ছুটে বেড়ান মানুষের জীবন বাঁচাতে। এমনও হয়েছে রোগীর নামধাম জানেন না, রক্ত দিয়ে চলে এসেছেন। এ রকম অনলাইনভিত্তিক একটি সংগঠন— সাদামন স্বেচ্ছায় রক্তদান।

রক্তদানে মানুষ এখন অনেক বেশি সচেতন। সংগঠনটির লক্ষ্যও ছিল তা। তরুণদের অনেকেই এখন ১৮ বছর পূর্তি উদ্‌যাপন করেন রক্তদান করে। অনেক দম্পতি রক্তদানের মাধ্যমে বিবাহবার্ষিকী পালন করেন। সমাজে এই ধরনের চর্চা তাঁদের কাজের প্রেরণা বাড়ায়। তাঁদের চাওয়া ছিলই এমন রক্তদাতা প্রস্তুত করা।

রক্তের ব্যবস্থা করেন বিনা মূল্যে। গরিব হলে অনেক সময় রক্তের ব্যাগও কিনে দেন। রক্ত দেওয়ার পর রোগীর স্বজনদের মুখে যে হাসি দেখেন, তাতে মন ভরে যায়।

আজ সাদামন স্বেচ্ছায় রক্তদান সংগঠনের উদ্যেগে বিনামূল্যে ব্লাড গ্রুপ নির্ণয় ও রক্তদানে উৎসাহিত করণ জন্য দুই-দিনের ক্যাম্পিংনে উপস্থিত ছিলেন, শিক্ষা-সংস্কৃতি ও ক্রীড়ানুরাগী, মোবারক হোসেন- শ্রম বিষয়ক-সম্পাদক, বিজয়নগর উপজেলা আওয়ামীলীগ। আওয়ামীলীগ হতে বুধন্তী ইউনিয়ন পরির্ষদের নির্বাচনে চেয়ারম্যান (প্রত্যাশী)। মোঃ সামসুল ইসলাম (লিটন) উপদেষ্টা, সাদামন স্বেচ্ছায় রক্তদান সংগঠন।বিজয়নগর উপজেলা ছাত্রলীগের সহ-সভাপতি, শেখ এমরানুল ইসলাম, অলি উল্লাহ্- সভাপতি, সাদামন স্বেচ্ছায় রক্তদান সংগঠন। জুয়েল দাস- সাধারাণ সম্পাদক, সাদামন স্বেচ্ছায় রক্তদান সংগঠন। হুমায়ন কবির -প্রাচার সম্পাদক, কার্যকরী সদস্য, মোঃ সাদ্দাম হোসেন, মতিন আহমেদ, আলী আজ্জম, এমদাদুল হক (রাজ), নাইমুল রহমান, সাফিল ইসলাম, নাইম ইসলাম, শরিফ উদ্দিন, অনিক রায়, রমজান মিয়া, রাকিব মিয়া, জিল্লু রহমান, শিমুল মিয়া, আব্দুল বাসার, নয়ন দেবনাথ, রিপন রায়, প্রবিন রায়, আলঙ্গীর, হৃদয় দাস-প্রচার সম্পাদক, সাদামন স্বেচ্ছায় রক্তদান সংগঠন, প্রমূখ।

মোবারক হোসেন বলেন:- দুর্ঘটনায় আহত, ক্যান্সার বা অন্য কোন জটিল রোগে আক্রান্তদের জন্য, অস্ত্রোপচার কিংবা সন্তান প্রসব অথবা থ্যালাসেমিয়ার মতো বিভিন্ন রোগের চিকিৎসায় রক্ত সঞ্চালনের প্রয়োজন হয়। নিজের পরিবারের সদস্য বা পরিচিতজন না হলে এখনো বেশির ভাগ মানুষ রক্তের জন্য নির্ভর করেন পেশাদার রক্তদাতার ওপর। রক্তের অভাবের কারণে প্রতিবছর বহু রোগীর প্রাণ সংকটের মুখ পড়ে। এক ব্যাগ রক্ত দিতে সময় লাগে মাত্র ১০ থেকে ১২ মিনিট। এই অল্প সময়ে চাইলেই একজনের প্রাণ বাঁচানো সম্ভব।

প্রতি বছরের ১৪ জুন বিশ্ব রক্তদাতা দিবস পালন হয়ে আসছে। মূলত যারা মানুষের জীবন বাঁচাতে স্বেচ্ছায় ও বিনামূল্যে রক্তদান করেন তাদের দানের মূল্যায়ন, স্বীকৃতি দিতে সেইসঙ্গে সাধারণ মানুষকে রক্তদানে উৎসাহিত করার লক্ষ্যে দিবসটি পালন করা হয়।

তিনি আরো বলেন, এই সংগঠনের আমার প্রিয় ভাইয়েরা একজন মুমূর্ষু রোগীকে যখন বাঁচাতে রক্তের প্রয়োজন।’ খবর পেলেই ছুটে। রোগীর ঠিকানা নিয়ে পৌঁছে যান হাসপাতালে। রক্ত দিয়ে ফেরেন হাসিমুখে।সাদামন স্বেচ্ছায় রক্তদান সংগঠনের সফলতা কামনা করি, এই সংগঠনের পাশে ছিলাম, পাশে থাকব, ইনশাআল্লাহ্।

কালের কলরব/মেহেরুন্নেসা ঝুমু/-

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত