1. admin@kalerkolorob24.com : kalerkolorob24.com :
শনিবার, ০৬ মার্চ ২০২১, ০৪:৫৩ অপরাহ্ন

চতুর্থ ধাপে ৩৪ জেলার ৫৫ পৌর সভায় ভোটগ্রহণ চলছে

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: রবিবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২১
  • ১১৬ বার পড়া হয়েছে

চতুর্থ ধাপে ৩৪ জেলার ৫৫ পৌরসভায় ভোটগ্রহণ চলছে। এসব পৌরসভার ৭৯৩ কেন্দ্রে একযোগে সকাল ৮টা থেকে ভোটগ্রহণ শুরু হয়; একটানা চলবে বিকাল ৪টা পর্যন্ত।

৩৪ জেলার ৫৫ পৌরসভার মধ্যে কাগজের ব্যালটের মাধ্যমে ২৬টিতে ও ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করে ২৯টিতে ভোটগ্রহণ চলছে।

এদিকে শুধু ভোটকেন্দ্রের পাহারায় ১০ হাজার ৩০৯ জন পুলিশ ও আনসার সদস্য মোতায়েন করা হয়েছে। কেন্দ্রের বাইরের এলাকা পুলিশ, র্যা ব, বিজিবি ও কোস্টগার্ডের মোবাইল ও স্ট্রাইকিং টিমও রয়েছে।

শনিবার কেন্দ্রে কেন্দ্রে ইভিএম পৌঁছানো হয়েছে। সুষ্ঠু নির্বাচনের স্বার্থে আজ রোববার সকালে বাকি ২৬ পৌরসভায় কাগজের ব্যালট পেপার পাঠানো হয়।

এদিকে চতুর্থ ধাপের পৌরসভা নির্বাচনে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ১৭টি পৌরসভায় আইনশৃঙ্খলা বাহিনীর বাড়তি সদস্য মোতায়েন করা হয়েছে।

ইসির দেওয়া তথ্যানুযায়ী, ৫৫ পৌরসভায় মেয়র পদে ২১৭ জন, সাধারণ কাউন্সিলর পদে দুই হাজার ৭০ এবং সংরক্ষিত কাউন্সিলর পদে ৬১৮ প্রার্থী আছেন। এসব পৌরসভায় ৭৯৩ ভোটকেন্দ্র এবং ৪ হাজার ৮৮৯টি ভোটকক্ষ রয়েছে। ভোটার আছেন ১৬ লাখ ৬৭ হাজার ২২৪ জন। এর মধ্যে পুরুষ ৮ লাখ ৩২ হাজার ৪২৮ এবং নারী আট লাখ ৩৪ হাজার ৭৮৬ জন।

এসব পৌরসভায় র্যা বের ১৭টি টিম এবং বিজিবির ২৭ প্লাটুন অতিরিক্ত সদস্য মাঠে নেমেছেন। এ নিয়ে কেন্দ্রের বাইরের পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ভোট হওয়া ৫৫ পৌরসভায় পুলিশের ১৬৭ মোবাইল ও ৫৫ স্ট্রাইকিং এবং র্যা বের ১৬৭ টিম নির্বাচনী এলাকায় রয়েছে। এ ছাড়া প্রতিটি পৌরসভায় গড়ে দুই প্লাটুন বিজিবি এবং উপকূলীয় এলাকায় প্রতি পৌরসভায় এক প্লাটুন কোস্টগার্ড সদস্য রয়েছেন।

ভোটকেন্দ্রের পাহারায় মোতায়েন করা হয়েছে ১০ হাজার ৩০৯ সদস্য। এর মধ্যে অস্ত্রসহ তিন হাজার ১৭২ পুলিশ সদস্য, এক হাজার ৫৮৬ জন অঙ্গীভূত আনসার এবং ৫ হাজার ৫৫১ জন লাঠিসহ আনসার মোতায়েন থাকছে।

এ ছাড়া নির্বাচনী এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করতে ৫০১ নির্বাহী ও ৫৫ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মাঠে রয়েছেন।

কালের কলরব/-

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত